যে ৬টি অভ্যাস বিজনেস লিড দিতে লাগবেই। The 6 Habits You Need to Get Business Leads | Rojib Ahmed

Rate this post

অভ্যাসটা কি সেটা আগে বোঝা প্রয়োজন। তা না হলে আমরা বুঝতে পারবো না কিভাবে অভ্যাসটা তৈরি করবো। অভ্যাস হতে পারে ২ধরনের ১। ভালো অভ্যাস, ২। খারাপ অভ্যাস। যেমন বলতে পারি ব্যাড হ্যাবিট ও গুড হ্যাবিট।

আমাদের লাইফে আমরা এমন কিছু করে থাকি যেটা আমরা না চাইলেও করি বা করতে ভালোবাসি, যেমন দেখবেন অনেকেই নামাজের আযান দিলেই মসজিদে অথবা বাড়িতে নামাজ পড়ি আর এটা না করতে পারলে আমাদের ভালো লাগে না। আযান শুনলেই অস্থির লাগে নামাজের জন্য নামাজ যা পড়তে পারলে ভালো লাগে না। আবার অনেকেই দেখবেন পালিয়ে বেড়াই নামাজ না পড়ার জন্য, এটাও একটা হ্যাবিট।

আবার কিছু মানুষকে দেখবেন সিগারেট খাই, সুখেও খাই আবার দুঃখেও খাই কেন খান তাও যানে না। কিন্তু এটাও একটা হ্যাবিট এটা একটা ব্যাড হ্যাবিট।

দেখবেন কিছু কিছু কাজ মানুষ এমনিতেই করে করতে বলা লাগে না, অবসর সময় দেখবেন অনেকেই গান শুনে পার করছে আবার অনেকেই বই পড়ে সময় কাটাই এটাই হলো হ্যাবিট।

তাই আজকে কিছু হ্যাবিট নিয়ে আলোচনা করবো যে হ্যাবিট গুলো না থাকলে আপনার বিজনেসের অগ্রসর থেমে যাবে। আর এই হ্যাবিট গুলো আয়োত্ত করতে পারলেই আপনার বিজনেস দিনে দিনে স্ট্রং হবে। ইনশাআল্লাহ।

১। শেখার অভ্যাস

শেখার অভ্যাসটা আপনাকে করতেই হবে নয়তো আপনার কম্পিটিটরদের থেকে আপনি সিটকে পড়ে যাবেন এটা আপনাকে মেনে নিতেই হবে।

আপনি কত শিক্ষিত সেটা মেটার করে না বিজনেসের ক্ষেত্রে। আপনি প্রতিদিন নতুন কিছু শিখছেন কিনা এটাই আসল বিষয়। আমার দেখা অনেক বড় বড় শিক্ষিত তারা বিজনেস দাড় করাতে গিয়ে হিম শিম খাচ্ছেন আবার অপর দিকে একজন ৮ম শ্রেনী পর্যন্ত শিক্ষিত মানুষ কোটি টাকা সেল করছে শুরু নিজেকে আপডেট রেখে প্রচুর শেখার পেছনে সময় দিয়ে। সেদিন শুনি উনি ১০ পাশ করছে পরিক্ষা দিয়ে।

একাডেমিক পড়া পড়লে হবে না সেলফ লানিং করতে হবে তা না হলে আপনি সামনে এগোতে পারবেন না । একজন বিজনেস ম্যান সাধারনত শেখে মিটআপের মাধ্যমে, সেমিনারে, নেটওয়াকিং এবং মেন্টরদের কাছ থেকে।

তাই পাওয়ারফুল বিজনেস দাড় করাতে হলে আপনাকে শেখার কোন বিকল্প নেই । এটা হ্যাবিটে রুপান্তর করতেই হবে তা না হলে বিনেস বেশি দিন টিকিয়ে রাখতে পারবেন না।

২। Action taking

শুধু শেখার অভ্যাস করলেই হবে কোন কাজেই আসবে না যদি একশন এ না যান। একশন টেকিং এর জন্য আপনাকে শিখতে হবে এবং যা শিখবেন তা একশন নিয়ে ভেরিফাই করতে হবে।

তা না হলে শুধু শেখার অভ্যাসই করলেন Action নিলেন না তাহলে ঔ শেখা কোন কাজেই আসবে না। তাই যেটাই শিখছেন সেটােই বিজনেসে এপ্লাই করে করে আগাতে হবে তালে একটা সময় দেখবেন ভালো একটা এক্সপেরিয়েন্স হয়ে গেছে।

৩। না, বলা শিখতে হবে

বিশ্বাস করেন এটা খুবই কঠিন কাজ, আর এটা যদি আপনার লাইফে এপ্লাই করতে পারেন আপনি বিজনেসে সাফলতা খুব দ্রুতো আনতে পারবেন।

বন্ধু যদি বলে, দোস্ত আয় আড্ডা দেয় চল, তখন না বলা খুবই কঠিন কাজ, অনেক কথা শুনতে হয় বন্ধুদের কাছ থেকে। আর এই নো বলাই আপনার সাকসেস এর দিকে নিয়ে যাবে।

আবার অনেক সময় আমারা এটা চিন্তা করি অমক ভাই ওই বিজনেস এ প্রচুর সেল করতেছে ওই টা ট্রাই করা যাক এটা করা যাবে না । নো বলত হবে আপনি যেটা শুরু করেছেন সেখানে ভালো করে খুটা গাড়তে হবে।

৪। Take Responsibility | দায়িত্ব নিন

আপনার লাইফের দ্বায়িত্ব আপনাকেই নিতে হবে, অন্য কারো ঘারে চাপিয়ে দেয়া যাবে না। যখন Responsibility নিতে শিখবেন তখনেই আপনি ম্যাচিউরড হয়ে উঠবেন।

আপনার বিজনেস এর সময় ভালো যাচ্ছে না আপনি অন্যের উপর দোষ চাপিয়ে দিচ্ছেন ফেসবুক সেলস দিচ্ছেনা। কাষ্টমার ভালো না। এগুলো না দেখে আপনার সমস্যা গুলো খুজে বের করুন।

আপনার বিজনেস লস খেয়েছে বলে আাপনার টিমকে দোষারোপ করতে পারেন না আপনি সঠিক টিম মেম্বারকে সিলেক্ট করতে পারেন নাই দোষ আপনার। এটাই রিসপন্সিবিলিটি।

৫। Accountability | জবাবদিহিতা

কত সময় লানিং এ সময় দিয়েছেন তার একটা হিসাব রাখতে হবে, কি লানিং করবেন কি করবেন না এটারও হিসাব রাখতে হবে।

কতটুকু সেকরিফাইস করছি এটাও জবাব দিহিতার মধ্যে রাখতে হবে। কত সময় একশন নিতে সময় ব্যয় করেছি এটা লিখতে হবে।

প্রতিদিন কয় ঘন্টা কোথায় কাটাচ্ছি, কত টাকা কোথায় খরচ করছি জবাব দিহিতা থাকতে হবে ইচ্ছা মতো খরচ করলে চলবে না।

প্রত্যেকটা বিষয় ম্যাপিং করুন ৯০ টা দিন কাজে লাগান, চোখ বন্ধ করে করতে থাকুন আর এই বিষয়গুলোকে হ্যাবিটে পরিণত করুন দেখবেন ভালো একটা ফলাফল চলে আসছে।

Never Give up

Never Give up মাইন্ড ধারন করতে হবে, লাইফে ফেইল থাকবেই নিজেকে কখুনো দুর্বল ভাবা যাবে না। যতোবার ফেল করবো ততোবারই ঘুরে দাড়ানোর জন্য যা করা লাগে করবো। তাই ফেইলিয়ার নিয়ে নিজেকে হতাশ করবেন না।

একটু একটু করে নিজেকে তৈরি করুন দেখবেন এর ফলা ফল বিশাল হয়ে ধরা দিবে ইনশাআল্লাহ।

I am a Facebook ad expert. Get in touch to grow your business.

Leave a Comment