ব্যবসার শুরুতে ওয়েবসাইটের প্রয়োজনীয়তা কতটুকু? থাকলেও কখন প্রয়োজন?

Rate this post

নতুন অনলাইন ব্যবসা শুরু করার সময় যদি একটা ওয়েবসাইট থাকে তাহলে কাষ্টমার ভেলু বেড়ে যায় এটা আমরা সবাই যানি। তবে অনেকেই এই কথাটাকে কাজে লাগিয়ে নতুন উদ্যোক্তাদের কাছ থেকে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে এটা সত্যি কথা।

আগে আমাদের দেখতে হবে আমার পুজি কতটুকু আছে, আমার ভিশন কত বড় আমি কি আদোও টিকতে পারবো কি না? অনেক প্রশ্ন আশে একজন নতুন উদ্যোক্তার মনে।

আবার এটাও মনে হয় যে একটা ভালো ওয়েব সাইট থাকলে সেল অথবা কাষ্টমারদের বিশ্বাস অর্জন করতে পারবো খুব সহজেই। এমন বিষয় গুলোই তুলে ধরবো এই পোস্টে।

অনলাইন সম্পর্কে আপনার জ্ঞান কত টুকু?

এটাই সব থেকে বড় প্রশ্ন কারন আপনার অনলাইন সম্পর্কে জ্ঞান যদি কম থাকে তাহলে আপনাকে আগে সেলস এর দিকে মনোযোগ দিতে হবে, আর যদি আপনি মনে করেন আপনি অনলান বিজনেস সম্পর্কে অনেক জ্ঞান আছে এবং অনেক ক্যাশ আছে সেক্ষেত্রে আমি বলবো তা্ও আপনাকে ১টা প্রডাক্ট বা ১টা সলিউশন নিয়ে এগোতে হবে এরপর সেলস কম্পিলিট হলেই আপনি ব্রান্ডিং এ মনো যোগ দিতে পারবেন। তখন আপনি একটা ওয়েব সাইট ও নিয়ে কাজ করতে পারবেন।

কেন প্রয়োজন নেই ওয়েব সাইটের

ধরুন আমি একজন নতুন উদ্যোক্তা আমি ভালো করে বুঝিই না যে সেলস কিভাবে করতে হয়? আমার পুজির স্বল্পতা এখন যদি বলা হয় একটা ওয়েব সাইট করতে তা হলে আমি কখুনোই ব্যবসা করবো না।

একজন নতুন উদ্যোক্তার সব থেকে ‍বেশি চ্যালেন্জ হয়ে পরে তা হলো নগদ টাকা আর সেলস, যদি সব থেকে বড় প্রবলেমই এই দুই টা হয় সেক্ষেত্রে কিভাবে বাড়তি টাকা খরচ করে কেন একজন উদ্যোক্তা ওয়েব সাইট তৈরি করবে?

একজন উদ্যোক্তার একটা বিজনেস পেজ থাকতে হবে সেখানে তার প্রডাক্টের কনটেন্ট থাকবে আর এটাই হবে সেই উদ্যোক্তার প্রথম ওয়েব সাইট, যখন সেলস শুরু হবে একটা পর্যায় পযন্ত যাবে যেমন ডেইলি ১০ থেকে ১৫টা সেলস আসা শুরু হবে তখন সেই উদ্যোক্তা চাইলে একটা ১পেইজের ওয়েবসাইট/ল্যান্ডিং পেজ তৈরি করবে সেলস বাড়ানোর জন্য।

কেন প্রয়োজন হবে ওয়েব সাইটের

ওয়েব সাইট তাদের জন্যই প্রয়োজন যখন একজন উদ্যোক্তা ভালো পরিমানে সেলস করে অনেক গুলো প্রডাক্ট নিয়ে কাজ করছে তখনই প্রয়োজন একটা ভালো মানের ওয়েব সাইট।

তখন ব্রান্ডিং এর জন্য টাকা খরচ করলেও সমস্যা নাই, কারন তার সেল শুরু হয়ে একটা ভালো পর্যায়ে আছেন। তার কনফিডেন্স তৈরি হয়েছে এখন সে অনেক বড় করে ওয়েব সাইট তৈরি করলেও সমস্যা নাই।

তাই উদ্যোক্তা লাইফে টাকা খরচ করতে হলে অনেক হিসাব নিকাশ করে খরচ করতে হবে তা না হলে বড় ধরনের ঝুকিতে পড়তে পারে আপনার অনেক কষ্টের বিজনেস।

অনলাইন বিজনেস এর জন্য হেল্প পেতে যোগাযোগ করুন।

প্রশ্নঃ ব্যবসার শুরুতে ওয়েব সাইট দরকার আছে কি?

উত্তরঃ ডিপেন্ড করে আপনার ব্যবসার পুজি ও আপনার নলেজ কেমন এটার উপর। যদি আপনি ১টি পন্য বা সাভিস নিয়ে কাজ করেন সেক্ষেত্রে ওয়েব সাইট প্রয়োজন নেই।

প্রশ্নঃ ১টি পণ্য নিয়ে কাজ করলে ওয়েব সাইট কিভাবে ব্যবহার করবো?

উত্তরঃ এ ক্ষেত্রে ল্যান্ডিং পেজ হিসাবে ব্যবহার করতে পারেন। সেটা আপনার জন্য ও কাষ্টমার ক্রয়ের জন্য খুবই ভালো হবে।

প্রশ্নঃ ওয়েবসাইট তৈরিতে খরচ কেমন হবে?

উত্তরঃ ডিপেন্ড করে আপনি কেমন ওয়েব সাইট বানাতে চাইছেন? যদি ল্যান্ডিং পেজ বানাতে চান সেক্ষেত্রে ডোমেইন ডটকম হলে ১০০০ থেকে ১৫০০ টাকার মতো এবং হোস্টিং এ মিনিমাম খরচ পরবে ২৫০০ থেকে ৩০০০ টোটাল ৪০০০ থেকে ৫০০০ হাজারের মতো লাগবে। ডিজাইন যদি আপনি করেন সেক্ষেত্রে খরচ হবেনা তা না হলে এখানে ২ হাজার ধরে রাখতে হবে।

I am a Facebook ad expert. Get in touch to grow your business.

Leave a Comment