যে ৫টি কারনে একটি নতুন ব্যবসা Fail করে।

5/5 - (1 vote)

ব্যবসা Fail হওয়ার অনেক গুলো কারন থাকে, তার মধ্যে সব থেকে যে কারন গুলো তা তুলে ধরার চেষ্টা করলাম। আপনি যদি আপনার ব্যবসা শুরু করার সময় এই ভূল গুলো করে থাকেন তাহলে আপনাকে এখনি সাবধান হতে হবে। নয়তো আপনার ব্যবসা হারিয়ে যেতে পারে অন্যদের মতোন।

Focus না থাকা।

বিজনেস এর শুরুতে আমরা অনেক ফোকাস থাকি কিন্তু কিছু দিন পর ফোকাস হারিয়ে ফেলি। নিশ চেন্জ করি। প্রডাক্ট চেন্জ করি। অন্যরা ভালো করলে আমরাও সে দিকেই দৌড় দেই। খুজে বের করি না যে কেন সমস্যা গুলো হচ্ছে।

ফোকাস না থাকার কয়েকটি কারণ হতে পারেঃ ১। সেলস না হওয়া। ২। বিজনেসকে ভালো না লাগা। ৩। সঠিক গাইড লাইন না থাকা। ৪। নগদ টাকার চিন্তা মাথায় ঘুর ঘুর করা। ৫। অন্যের সাকসেস দেখে জাম্প করা।

গোল গুলো না লিখা।

বিজনেস গোল আমাদের ব্যবসায় বড় ভুমিকা পালন করে। এটা উপরে উঠতে সহায়তা করে। যা আমাদের কাজ করার অনুপ্রেরণা যোগায়। যখন আমরা ফোকাস হারিয়ে ফেলি তখন এই গোল গুলোই আমাদের কাজ করার শক্তি যোগান দেয়।

গোল অনেক রকমের হতে পারে। যেমন 1. Personal Goal, 2. Business Goal 3. Religion Goal. 4. Relationship Goal এই গোল গুলো আপনি ভাগ ভাগ করে লিখতে পারেন। Short Goal & Long Goal.

এই গোল নিয়ে বিস্তর ভাবে কোন একদিন আলোচনা করবো ইনশাআল্লাহ।

বিজনেস এর একশন প্লান না থাকা।

বিজনেস এর A to Z লিখিত থাকতে হবে। আমাদের Next Step গুলো জানা থাকতে হবে। যখন প্রতিটা স্টেপ আমাদের জানা থাকবে, তখন দেখবেন আমাদের কাজগে করার স্পিড বেড়ে গেছে।

প্রতিনিয়োত না শেখা।

অনলাইন বিজনেস করতে হলে আমাদের প্রতিনিয়োত আপডেট থাকতে হবে। প্রচুর রিসার্চ করতে হবে। প্রতিনিয়োত শেখার পেছনে সময় ব্যায় করতে হবে। তা না হলে মার্কেটে আমরা পেছনে পড়ে যাবো। যতো শিখবেন ততো বিজনেস এক্সপেন্ড করতে পারবো।

সঠিক ভাবে Audience – এর ব্যবহার না করা।

অনলাইন বিজনেসে Audience আনতে ডলার/ টাকা খরচ হয়। আর এই Audience কে সঠিক ব্যবহার না করতে পারলে দিন শেষে আমাদের লস ছাড়া কিছুই হবে না, ব্যবসা ক্লোজ করতে বাধ্য হতে হবে। তাই Custom Audience তৈরি করে সঠিক কনটেন্ট এর মাধ্যমে রির্টাগেট করে Audience দের ভ্যালু প্রভাইড করাই হবে Audience এর সঠিক ব্যবহার।

আর কোন কারনে বিজনেস ফেইল হতে পারে বলে আপনি মনে করেন তা কমেন্টে জানাবেন।

I am a Facebook ad expert. Get in touch to grow your business.

Leave a Comment